ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আজ শ্রীপুর পাক হানাদার মুক্ত দিবস

শ্রীপুর পাক হানাদার মুক্ত দিবস আজ । ১৯৭১ সালের ১২ ডিসেম্বর এই দিনে পাক হানাদার বাহিনীর হাত থেকে  মুক্ত হয়েছিল  গাজীপুরের শ্রীপুর । বীর মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড আক্রমনে টিকতে না পেরে ১১ ডিসেম্বর রাতেই লেজ গুটিয়ে শ্রীপুর ছাড়তে শুরু করে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা। ধর্ষণ, গণহত্যা, বাড়ি ঘরে অগ্নিসংযোগ, অবসরপ্রাপ্ত সেনা সদস্যদের হত্যা, পাকিস্তানি সেনাদের সঙ্গে সম্মুখ যুদ্ধের মধ্য দিয়েই ১২ ডিসেম্বর শ্রীপুর উপজেলা শত্রুমুক্ত করে বাংলার সাহসী দামাল ছেলেরা। আর সকালেই শ্রীপুরের মাটিতে উড়ে প্রথম লাল সবুজের স্বাধীন পতাকা।সাধারণ নিরীহ মানুষের ওপর পাকবাহিনীর অত্যাচার, রাজাকারদের মাধ্যমে বাড়ি থেকে ধরে পাকিস্তানি ক্যাম্পে নিয়ে নারী ধর্ষণ, মুক্তিযুদ্ধে যাওয়ার অপরাধে মুক্তিযোদ্ধার বাবা, ভাই, আত্মীয় স্বজনদের হত্যা করে গণকবর দেওয়া ও অবসরপ্রাপ্ত সেনা সদস্যদের প্রকাশ্যে গুলি করে হত্যাসহ নানারকম ধংসযজ্ঞের মধ্য দিয়ে শ্রীপুর থেকে পাক সেনাদের বিতাড়িত করেন মুক্তিযোদ্ধারা। শ্রীপুর থেকে পাকসেনাদের যোগাযোগের জন্য রেলপথ বিচ্ছিন্ন করে দেয়া হয়। চারদিক থেকে আক্রমণের পর ১২ ডিসেম্বর শ্রীপুর ছেড়ে যেতে বাধ্য হয় পাকিস্তানি সেনাবাহিনী এবং আত্মগোপনে চলে যেতে থাকে রাজাকার ও তাদের দোসররা।১৯৭১ সালের ৭ ডিসেম্বর ভোরে ঢাকা-ময়মনসিংহ রেলপথে পাকিস্তানি সেনাদের সাথে শ্রীপুরের ইজ্জতপুরে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধ হয়। গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র কিশোর সাহাব উদ্দিন ওই যুদ্ধে শহীদ হন। মুক্তিযোদ্ধাদের হামলায় সেখানে চারজন রাজাকার ও একজন পাকসেনাও নিহত হয়েছিল।

স্থানীয় মুক্তিযোদ্ধাদের ভাষ্য, ১৯৭১ সালের ১৮ এপ্রিল হানাদার বাহিনী শ্রীপুরের বিভিন্ন এলাকায় অবস্থান নেয়। শ্রীপুর থানা, গোসিঙ্গা কাচারি বাড়ি, কাওরাইদ রেলস্টেশন, সাতখামাইর রেলওয়ে স্টেশন, গোলাঘাট রেলওয়ে ব্রিজ, ইজ্জতপুর ব্রিজ ও বলদি ঘাট উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি স্থানে গড়ে তুলে ৮টি পাক সেনা ক্যাম্প। রাজেন্দ্রপুর সেনানিবাস থেকে ট্রেনযোগে শ্রীপুর অঞ্চলে পাক হানাদারদের ছিল সহজ যোগাযোগ। শ্রীপুর থানায় ছিল পাক  হানাদারদের প্রধান ঘাঁটি। স্থানীয় রাজাকারদের সহায়তায় হানাদার বাহিনী নিরীহ নারী পুরুষ ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের ধরে এনে এসব ক্যাম্পে বর্বর নির্যাতন চালিয়ে হত্যা করত।

বাবার লাশটিও পেলেন না :

গাজীপুরের শ্রীপুর উপজেলার কেওয়া আকন্দবাড়ী গ্রামের শহীদ সাদির আকন্দের ছেলে নুরুজ্জামান আকন্দের ভাষ্য, ১৯৬৫ সালে তাঁর বাবা তৎকালীন সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন। তরুন যুবকদের প্রশিক্ষিত করে তোলার ভয়ে পাকিস্তানি সেনা সদস্যরা অবসরপ্রাপ্ত সেনা সদস্যদের চিহ্নিত করে হত্যাযজ্ঞ শুরু করে। ১৯৭১ সালের ৩রা এপ্রিল টঙ্গী অলিম্পিয়া টেক্সটাইল মিলের সামনে ফজরের নামাজ শেষে তাঁর বাবা বাসায় ফিরছিলেন। তখন দেশে কারফিউ চলছিল। ওই অবস্থায় তাঁর বাবা পাক সেনাদের সাথে মানুষ হত্যার প্রতিবাদ করেছিলেন। কথোপকথনে অবসরপ্রাপ্ত সেনা সদস্য হিসেবে তাঁর পরিচয় পাওয়ার পর সাতটি বুলেটের আঘাতে পাকিস্তানি সেনারা নির্মমভাবে তাকে হত্যা করে। সবশেষে তার লাশটিও রেখে যায়নি হানাদারেরা। স্বজনরা বিভিন্নস্থানে খুঁজে আজও তার সন্ধান পাননি।

১০জনকে বেঁধে এনে ব্রাশ ফায়ার : 

শ্রীপুরের সাতখামাইর গ্রামের আব্দুস ছাত্তারের স্ত্রী হারেছা খাতুনের ভাষ্য, পাকিস্তানী সেনারা তাঁর স্বামীকে বাড়ি থেকে ধরে নিয়ে হত্যা করে। তাঁর স্বামীর সঙ্গে একই এলাকার ইউসুফ আলী, আজম আলী, আব্দুল লতিফ, গিয়াস উদ্দিন, ছসু মোল্লাসহ মোট ১০জনকে হত্যা করে সাতখামাইরে গণকবর দেয়া হয়। তাদের মধ্যে সাত মাসের সন্তান সম্ভবা সালেহা এবং অপর যুবতী শিরীনকে পাকিস্তানি সেনারা ক্যাম্পে নিয়ে যায়। যুদ্ধ শেষে শ্রীপুরের জিনেজানের রেলসেতুর কাছ থেকে তাদের মাথার চুল, কঙ্কাল এনে গণকবরে সমাহিত করা হয়।

 বধ্যভূমিতে ১২ জনের দেহ :

 শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী কলেজ মাঠের একপাশে ১২ জন শহীদের গণকবর রয়েছে। শ্রীপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হকের ভাষ্য, কেওয়া আকন্দবাড়ীর নজরুল ইসলাম মুক্তিযুদ্ধে যাওয়ায় রাজাকারদের সহায়তায় পাকিস্তানিরা বাড়ি থেকে তাঁর বাবা ফকির আলমগীর বাদশাকে ধরে এনে হত্যা করে। তাঁর বাবার সাথে আরও কমপক্ষে ১১জনকে হত্যার পর গণকবর দেয়া হয়।

পাকসেনাদের অবস্থান ও মুক্তিযোদ্ধাদের পরিকল্পনা : মুক্তিযোদ্ধা মতিউর রহমানের ভাষ্য অনুযায়ী স্বাধীনতা যুদ্ধে পাকসেনাদের স্থল যোগাযোগের অন্যতম মাধ্যম ছিল রেলপথ। উত্তরের জেলাগুলোর সাথে ঢাকা-ময়মনসিংহ রেলপথকেই তারা নিরাপদ মনে করত। গোলা বারুদ ও ভারী অস্ত্রশস্ত্র মালবাহী ট্রেনে আনা নেয়া করত। ঝুঁকিপূর্ণ স্থান বিশেষ করে রেল সেতু এলাকায় পাকিস্তানি ক্যাম্প তৈরী করে পাহারা বসিয়ে রাখত।মুক্তিযোদ্ধাদের পরিকল্পনা ছিল পাক সেনাদের ওপর আক্রমণ করে রেলসেতু ধ্বংস করতে পারলে তাদের যোগাযোগ বন্ধ হবে। ঐসময় ভারত থেকে প্রশিক্ষণ ফেরত গাজীপুরের দুইশজন মুক্তিযোদ্ধা দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে যুদ্ধে অংশ নেন। সেকশন কমান্ডার মিয়ার উদ্দিনের বাড়ি ডোয়াইবাড়ী গ্রামে। তাঁর পরামর্শে ইজ্জতপুর রেলস্টেশনের দক্ষিণ পাশে রেলসেতু ধ্বংস করার পরিকল্পনা করা হয়। ইজ্জতপুর গ্রামের নূরুল ইসলাম সিরাজী ও তাঁর ভাই জসীম উদ্দিন সিরাজীর বাড়িতে ৬ ডিসেম্বর কমপক্ষে দেড়শ প্রশিক্ষিত মুক্তিযোদ্ধা সমবেত হন।

পাক ক্যাম্পের খোঁজ দিতেন বাবুর্চি তমিজ : পাকিস্তানি সেনা ক্যাম্পে বাবুর্চি হিসেবে কাজ করতেন স্থানীয় তমিজ উদ্দিন। গেরিলা যোদ্ধা মতিউর রহমান বলেন, তমিজের মাধ্যমে সেনা ক্যাম্পের খোঁজ খবর নিই। সন্ধ্যার পর পাক সেনা ক্যাম্প আক্রমণ করি। তাঁর দেয়া তথ্যমতে, ৮/১০ জন পাক সেনা তখন ভারী অস্ত্রেশস্ত্রে ক্যাম্পে অবস্থান করছিল। গেরিলা যোদ্ধাদের আক্রমণগুলো সাধারণত রাতেই হত। গেরিলারা রাত ১২টার পর পাক সেনা ক্যাম্পের আশপাশে অবস্থান নিত।শহীদ হন সাহাব উদ্দিন, নিহত হন চার রাজাজাকার ও এক পাকি সেনা : মুক্তিযোদ্ধা মতিউর রহমানের বর্ণনা মতে, ৭ ডিসেম্বর ভোর চারটায় ফায়ারের শব্দ শোনার পর পাকিস্তানি ক্যাম্পে আক্রমণ করা হয়। পরদিন সকাল সাতটা পর্যন্ত মুহুর্মুহু গুলির শব্দে আশপাশ প্রকম্পিত হয়ে উঠে। মুক্তিযোদ্ধারা দুদিক থেকেই পাকি সেনাদের ওপর আক্রমণ করতে থাকে। চলতে থাকে গুলি বিনিময়। শ্রীপুরের খোঁজেখানী এলাকার বাসিন্দা ও গোসিঙ্গা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র সাহাব উদ্দিন ছিল রেলসেতুর পূর্ব পাশে থাকা দলের সামনের সারিতে। গুলি বিনিময়ের একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে সাথে সাথেই শহীদ হন সাহাব উদ্দিন। নিহত হন একজন পাকিস্তানি সেনাসহ চার রাজাকার।অপরদিকে, পাক সেনারা তাদের ক্যাম্পগুলোতে দিনের বেলা সাধারণত কম সেনা মজুদ রাখত। পাক ক্যাম্পের বাবুর্চি তমিজ উদ্দিন পাক সেনা ক্যাম্পে সৈন্য সংখ্যা বাড়ানো কমানোর তথ্যটি নিশ্চিত করতে পারছিলনা। ফলে টানা তিন ঘণ্টা সম্মুখযুদ্ধ শেষে পূর্ব পরিকল্পনানুযায়ী পাশের গ্রাম ডোয়াইবাড়ী এলাকার আব্দুস সোবাহানের বাড়ির উদ্দেশ্যে সবাই রওয়ানা হয়। পরদিন ৮ নভেম্বর পাকিস্তানি সেনারা তাদের ক্যাম্প ছেড়ে চলে যায়।


১২ ডিসেম্বর রাজাকার ও শত্রুমুক্ত হয় শ্রীপুর : সম্মুখ যুদ্ধের অপর এক মুক্তিযোদ্ধা আব্দুল আউয়ালের ভাষ্য, ধান গাছের আঁটি দিয়ে পাকিস্তানি ক্যাম্প ও সেতু সাজিয়ে ৬ ডিসেম্বর রাতেই প্রশিক্ষণ নেন। ৭ ডিসেম্বর ভোর চারটায় ইজ্জতপুরে রেলসেতু ধ্বংস করা হয়। এরপর থেকেই পাকিস্তানি সেনারা শ্রীপুরের বিভিন্ন ক্যাম্প ছেড়ে ঢাকার উদ্দেশে যাওয়া শুরু করে। সর্বশেষ ১২ ডিসেম্বর সম্পূর্ণরূপে রাজাকার ও পাক হানাদারমুক্ত হয় শ্রীপুর। তৎকালীন সাবেক শ্রীপুর থানা মুক্তিযোদ্ধা কমান্ডার জেট আই ছোবেদের ভাষ্য, মুক্তিযোদ্ধাদের আক্রমণে হানাদার বাহিনী বিপর্যস্ত হয়ে ১১ ডিসেম্বর রাতেই আস্তে আস্তে শ্রীপুর ছাড়তে শুরু করে। ১২ ডিসেম্বর ভোরে শ্রীপুর সম্পূর্ণ রুপে পাক হানাদার মুক্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে শ্রীপুর হাসপাতালের সামনে প্রথম উড়ে স্বাধীন বাংলার লাল সবুজ পতাকা।

ads

Our Facebook Page